অনলাইন স্বেচ্ছাসেবী ও সংগঠক হবার জন্য আহ্বান

করোনা মহামারীতে অচল দেশ। রোজগারহীন কোটি কোটি মানুষ। করোনার আতঙ্ক ছাপিয়ে মূল সংকট হয়ে উঠছে ক্ষুধা। করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে আমরা স্বেচ্ছাসেবীদের সম্মিলিত গণউদ্যোগ হিসেবে গড়ে তুলছি করোনা দুর্গত সহযোগিতা কেন্দ্র।

আমাদের লক্ষ্য খুব সরল: একটি কেন্দ্রীয় ত্রাণ তহবিল গঠন করে তার টাকায় ক্ষতিগ্রস্থ মানুষের কাছে প্রয়োজনীয় সামগ্রী ও সেবা পৌছে দেয়া।

মূলকাজ: অনলাইন স্বেচ্ছাসেবীদের গণউদ্যোগে তহবিল গঠন।

এখন সশরীর কর্মকান্ডে সংক্রমণের ঝুঁকি আছে। তাই আমরা কেবল অনলাইন প্রচারনার মাধ্যমে অর্থ সংগ্রহ করছি। কেন্দ্রের “সংগঠক”রা সামাজিক যোগাযোগ মাধ্যমে কেন্দ্রের “অনলাইন স্বেচ্ছাসেবী” হতে ও ত্রাণতহবিলে অর্থ চেয়ে নিজের পরিচিত পরিমন্ডলে প্রচার ও আবেদন করছেন। উক্ত আহ্বান তারা পৌঁছে দিচ্ছেন মেসেঞ্জারে। উদ্বুদ্ধ হয়ে অনেকেই তহবিলে টাকা পাঠাচ্ছেন। কেউ কেউ সম্মত হচ্ছেন অনলাইন স্বেচ্ছাসেবী; এমনকি “সংগঠক” হিসাবে কাজ করতে। “অনলাইন স্বেচ্ছাসেবীরা” দুর্গতদের সম্পর্কে, দুর্গতদের চাহিদা সম্পর্কে এবং দুর্গতদের সহযোগিতায় কোথাও স্বাধীন উদ্যোগ গড়ে উঠলে সে সম্পর্কে তথ্য সংগ্রহও করছেন।

“সংগঠক”রা ৫ হতে ২০ জনের “অনলাইন স্বেচ্ছাসেবী”দের এক একটি মেসেঞ্জার গ্রুপ গঠন করে তহবিল ও স্বেচ্ছাসেবী সংগ্রহের কাজ তদারক করছেন। প্রত্যেক “অনলাইন স্বেচ্ছাসেবী”ও যথারীতি নিজ পরিচিত পরিমন্ডলে মেসেঞ্জারে ও ওয়ালে কেন্দ্রীয় তহবিলের জন্য অর্থ চেয়ে সবাইকে উদ্বুদ্ধ করছেন। কেন্দ্রের ইভেন্ট শেয়ার, পোস্ট, ইনভাইটসহ যথাসম্ভব প্রচার করছেনতো বটেই। এভাবে অনলাইন সংগঠক ও স্বেচ্ছাসেবী হতে সম্মত যে কেউ এ গণউদ্যোগে সম্মিলিত হয়ে গড়ে তুলছেন করোনাদুর্গত সহযোগিতা কেন্দ্র।

উল্লেখ্য, প্রতিটি স্বেচ্ছাসেবক গ্রুপের প্রতিনিধি হিসাবে সংগঠকরা যুক্ত থাকছেন “করোনাদুর্গত সহযোগিতা কেন্দ্র, কেন্দ্রীয় সংগঠক পরিষদ” নামে “সংগঠক”দের একটি প্রাইভেট ফেসবুক গ্রুপে। এ সংগঠকদের সমন্বয় করছেন আহ্বায়কের নেতৃত্বে একটি ৭ সদস্যের পরিষদ।

সংগঠক পরিষদে আলোচনা করে কেবল বাছাইকৃত কিছু স্থানে, নির্ভরযোগ্য ও প্রশিক্ষিত মাঠকর্মীদের বিতরণ টিম গঠন করে তবেই ত্রাণ বিতরণ কাজ পরিচালনা করা হবে। করোনাদুর্গত সহযোগিতা কেন্দ্রের যুগ্ম আহ্বায়ক, ঢাবি শিক্ষক সামিনা লুৎফা-র নেতৃত্বে গঠিত ত্রাণবিতরণ উপকমিটি কাজটি তত্ত্ববধান করবে।

ধন্যবাদ।

করোনাদুর্গত সহযোগিতা কেন্দ্র।

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
২৫১২১
সুস্থ
৪৯৯৩
মৃত্যু
৩৭০
সূত্র:আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪৮০১২৮২
দেশ
১৮৮
মৃত্যু
৩১৮৪৬৫
সূত্র:জনস হপকিন্স ইউনিভার্সিটি
উপসর্গ নিয়ে মৃত্যু

২০৮ জন (সূত্র)

 

ফেইসবুকে আমরা